ওজন বৃদ্ধি পাওয়ার কারণ সম্পর্কে অবাক করা ১০ টি তথ্য

Share With Your Friends

ওজন বৃদ্ধি পাওয়ার কারণ

অত্যাধিক ওজন আমাদের সাধারণ জীবনযাপনের জন্য অসুবিধার কারণ হতে পারে। অত্যাধিক ওজনে আমাদের শারীরিক বৈশিষ্ট্য বা আকার কে খারাপ করতে পারে। যার ফলে আমাদের শারীরিক এবং মানসিক চাপের সম্মুখীন হতে হয় এবং ওজন বৃদ্ধি পাওয়ার কারণ ও তার প্রতিকার সম্পর্কে ভুল ধারণার সৃষ্টি হয়। 

আমাদের সব সময় উচিত ওজনকে নিয়ন্ত্রণে রাখতে। তার কারণ আমাদের শরীর কতটা সুস্থ থাকবে তা অনেকটাই নির্ভর করে আমাদের ওজনের উপর। খুব কম ওজন যেরকম আমাদের জন্য ভালো নয় সেরকম খুব বেশি ওজন আমাদের জন্য ক্ষতিকারক হতে পারে। 

কোন কোন কারণের জন্য আমাদের ওজন বৃদ্ধি পায় সেই সম্পর্কে আমাদের অবগত হওয়া খুবই প্রয়োজন আমাদের ওজনকে নিয়ন্ত্রণে রাখার জন্য। তাই আজ আমাদের আলোচ্য বিষয় ওজন বৃদ্ধি পাওয়ার কারণ গুলি সম্পর্কে।

 

ওজন বৃদ্ধি পাওয়ার কারণ কি কি?

ওজন বৃদ্ধি পাওয়া বা ওবেসিটি একটি খুবই সাধারণ সমস্যা। বিভিন্ন কারণে আমাদের ওজন বৃদ্ধি পেয়ে থাকে যেরকম,

 

ভুল খাদ্য অভ্যাস :

ভুল খাদ্য অভ্যাস আমাদের ওজন বৃদ্ধি পাওয়া বা বেড়ে যাওয়ার অন্যতম কারণ। আমরা যদি খুব বেশি পরিমাণ ফাস্টফুড, প্যাকেজ ফুড খাই বা গ্রহণ করি তাহলে আমাদের ওজন বেড়ে যাওয়ার প্রবণতা বেড়ে যায়। এছাড়াও আমরা বিভিন্ন ধরনের খাবার গ্রহণ করে থাকি যার মধ্যে অস্বাস্থ্যকর বা আনহেলদি ফ্যাটের পরিমাণ অনেক বেশি থাকে যা আমাদের ওজন বৃদ্ধি পাওয়ার মুখ্য কারণ। প্যাকেজ ফুডের মধ্যে প্রচুর পরিমাণ সুগার বা মিষ্টি জাতীয় দ্রব্য ব্যবহার করা হয়, যা প্রতিনিয়ত গ্রহণ করলে আমাদের ওজন বৃদ্ধি হবার প্রবণতা বেড়ে যায়।

 

প্রাণীর মাংস গ্রহণ :

আমরা যদি অত্যাধিক পরিমাণ প্রাণীর মাংস গ্রহণ করি, যার মধ্যে ফ্যাট এবং প্রোটিনের পরিমাণ অনেক বেশি থাকে তাহলে আমাদের ওজন বেড়ে যাওয়ার প্রবণতা অনেক বেশি হয়ে যায়। যেকোনো প্রাণীর মাংসে প্রচুর পরিমাণ প্রোটিন এবং ফ্যাট থাকে এবং এই ফ্যাট আমাদের শরীরের ওজন বৃদ্ধির অন্যতম কারণ। যে কোন প্রাণীর মাংস হজম বা ডাইজেস্ট করতে অনেক বেশি সময় লাগে শুধু তাই নয় খুব বেশি পরিমাণ প্রাণীর মাংস গ্রহণ করলে আমাদের ডাইজেস্ট সিস্টেম বা হজম শক্তি নষ্ট হয় যা আমাদের ওজন বৃদ্ধি করার একটি গুরুত্বপূর্ণ কারণ।

 

মিষ্টি জাতীয় দ্রব্য :

প্রচুর পরিমাণ মিষ্টি বা সুগার জাতীয় দ্রব্য গ্রহণ করলে আমাদের ওজন বৃদ্ধি পায় যেরকম বিভিন্ন মিষ্টান্ন, কোলড্রিংস, আইসক্রিম, কেক, চকলেট এবং ক্যান্ডি। খুব বেশি পরিমাণ মিষ্টি জাতীয় দ্রব্য গ্রহণ করলে আমাদের ওজন বৃদ্ধি পায় সঙ্গে আমাদের কঠিন রোগে আক্রান্ত হওয়ার প্রবণতা বেড়ে যায় যে রকম ব্লাড সুগার বা টাইপ টু ডায়াবেটিস, হৃদয় সম্পর্কিত রোগ, কিডনি এবং লিভার বা যকৃত সংক্রান্ত রোগ। আমাদের উচিত উপরে উল্লেখিত খাদ্যগুলি যতটা সম্ভব কম পরিমাণ গ্রহণ করা বা খাওয়া।

 

শরীরে হরমোনাল পরিবর্তন :

ওজন বৃদ্ধির অন্যতম কারণ বংশগত বা জেনেটিক্যাল হতে পারে। আমরা দেখেছি কিছু মানুষের নির্দিষ্ট সময়ের পর ওজন বৃদ্ধি হওয়ার প্রবণতা বেড়ে যায় তার কারণ তার বংশের সবারই কমবেশি সেই বয়সে ওজন বৃদ্ধি হয়ে এসেছে। এছাড়াও হরমোনাল চেঞ্জ বা পরিবর্তন আমাদের ওজন বৃদ্ধির একটি কারণ হতে পারে। আমরা দেখেছি কিছু মানুষের বিবাহের পর অথবা কোন কঠিন রোগ থেকে সুস্থ হয়ে আসার পর তাদের শরীরে হরমোনাল চেঞ্জ বা পরিবর্তন দেখা যায় এবং সাথে তাদের ওজন বৃদ্ধি হতে দেখা যায়।

 

অনিয়মিত জীবনযাপন :

অনিয়মিত জীবনযাপন আমাদের ওজন বৃদ্ধির গুরুত্বপূর্ণ একটি কারণ। আমরা যদি সঠিক সময় না ঘুমাই বা সঠিক সময়ে না ঘুম থেকে উঠি এবং আমাদের ঘুমের পরিমাণ খুব বেশি বা কম হলে আমাদের ওজন বৃদ্ধি হবার প্রবণতা বেড়ে যায়। আমরা দৈনন্দিন জীবনে বিভিন্ন ইলেকট্রনিক্স গেজেট এর মধ্যে নিজেদেরকে আবদ্ধ করে রেখেছি। যেরকম সারাদিন এক জায়গায় বসে টিভি বা টেলিভিশন দেখা, মোবাইল ফোন ব্যবহার করা বা কম্পিউটারে বসে কাজ করা এবং দৈনিক অন্তত এক ঘন্টা ব্যায়াম বা এক্সারসাইজ না করা এবং সময়মতো সকালে দুপুরে এবং রাতে খাবার না গ্রহণ করা আমাদের ওজন বৃদ্ধির এবং বিভিন্ন কঠিন রোগ হওয়ার সব থেকে বেশি গুরুত্বপূর্ণ কারণ।

 

অত্যাধিক দুশ্চিন্তা :

অত্যাধিক মানসিক চিন্তার ফলে আমাদের হরমোন কর্টিসল খিদের পরিমাণকে বা খাওয়ার গ্রহণের পরিমাণকে বাড়িয়ে দেয় যার ফলে আমরা খুব বেশি পরিমাণ খাদ্য গ্রহণ করি এবং দৈনিক আমাদের ক্যালোরি গ্রহণ করার পরিমাণ বেড়ে যায় যা আমাদের ওজন কে বৃদ্ধি করে এবং পরবর্তী সময় ওবেসিটি হবার প্রবণতা বাড়িয়ে দেয়। শুধু তাই নয় অত্যাধিক দুশ্চিন্তা আমাদের ওজন বৃদ্ধির সাথে সাথে অন্যান্য রোগের অন্যতম কারণ।

 

শারীরিক সমস্যা :

ওজন বেড়ে যাওয়ার অন্যতম কারণ শারীরিক সমস্যা বা রোগ হতে পারে। বিভিন্ন রোগের কারণে আমাদের ওজন বৃদ্ধি পায় বা বেড়ে যায় যেরকম, অনিদ্রা বা ইনসোমনিয়া, স্লিপ অ্যাপনিয়া, ব্লাড সুগার বা ডায়াবেটিস, পলি সিস্ট ওভারিয়ান, মানসিক দুশ্চিন্তা বা ডিপ্রেশন, হাই থাইরয়েড, হৃদয়, কিডনি এবং লিভার বা যকৃত সম্পর্কিত রোগ। ওই জাতীয় রোগগুলি হওয়ার কারণে আমাদের ওজন বৃদ্ধি পাবার প্রবণতা বেড়ে যায় শুধু তাই নয় রোগগুলির কারণে আমরা যে ঔষধ বা মেডিসিন খাই বা ব্যবহার করি তার প্রতিক্রিয়া বা সাইড এফেক্ট রূপে আমাদের ওজন বৃদ্ধি পায়।

 

আমাদের উচিত ওজন বৃদ্ধি পাওয়ার কারণ গুলি সম্পর্কে সঠিক ধারণা নিয়ে ওজন কমানোর উপায় গুলি কে বাস্তবায়ন করা। কারণ আমাদের শরীরকে সুস্থ রাখতে ওজন নিয়ন্ত্রণ করা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। 

 

বিশেষ দ্রষ্টব্য: যদি হঠাৎ করে আপনার ওজন বৃদ্ধি পায় এবং যার সঠিক কোন কারণ আপনি বুঝতে না পারেন তাহলে অবশ্যই আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত। 

 

 


Share With Your Friends

Leave a Comment